• Home
  • খবর
  • ভাগীরথীর জলে মৃত ডলফিন
খবর পূর্ব বর্ধমান

ভাগীরথীর জলে মৃত ডলফিন

নিজস্ব সংবাদদাতা,পূর্ব বর্ধমান, ৩১ অক্টোবরঃ দুরন্ত গতির জেরেই প্রাণ হারালো ৪ বছরের এক গাঙ্গেয় ডলফিনের। বুধবার সকালে কাটোয়ার কালীগঞ্জ ঘাটের কাছে ভাগীরথীতে আচমকাই ডলফিনটিকে ভাসতে দেখেন স্থানীয়রা। খবর দেওয়া হয় কাটোয়া বন দপ্তরের রেঞ্জ অফিসারকে। সেখান থেকে খবর দেওয়া হয় জেলা বনাধিকারিক দপ্তরে। এরপরই দ্রুততার সঙ্গে ডলফিনটিকে উদ্ধার করে পাড়ে তোলা হয়।

মারা যাওয়া কাটোয়া থেকে এদিনই প্রায় বছর চারেকের ৪ ফুট লম্বা এবং ২ ফুট চওড়া ডলফিনের ময়নাতদন্তের জন্য নিয়ে আসা হয় বর্ধমানের রমনাবাগান অভয়ারণ্যে। পূর্ব বর্ধমান জেলা প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের দুই বিশেষজ্ঞ ডাক্তার এবং বন দপ্তরের এক ডাক্তারের টিম ডলফিনের ময়নাতদন্ত করেন।

চিকিৎসক সূত্রে জানা গেছে, গাঙ্গেয় এই ডলফিনের মৃত্যুর কারণ আভ্যন্তরীণ আঘাত পাওয়া। অনুমান করা হয়েছে , দ্রুত গতিতে যাতায়াত করা এই প্রাণীটি কোথাও কোনো আঘাত পাওয়ার কারণেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তার। যদিও শরীরের বাইরে তার কোনো আঘাত ছিল না।

বনদপ্তরের প্রাথমিক অনুমান, দ্রুত গতিতে যাওয়ার সময় গঙ্গায় পাড়াপাড় করা কোনো নৌকার গায়ে আঘাত পেয়ে থাকতে পারে ওই ডলফিনটি। তার জেরেই তার ইণ্টারন্যাল হ্যামারেজ ঘটে এবং হৃদযন্ত্র বিকল হয়ে যায়। ডলফিনটির ওজন প্রায় ১৭ কেজি। জেলা বনদপ্তর সূত্রে জানা গেছে, বুধবারই ডলফিনের ময়নাতদন্তের রিপোর্ট কলকাতার বিকাশ ভবনে ওয়ার্ল্ড লাইফে পাঠিয়ে দেওয়া হয়েছে।

Related posts

কটুক্তির প্রতিবাদ করায় দুষ্কৃতির হাতে আক্রান্ত ভাইপো ও কাকিমা

Topnewstoday

খিদিরপুর আমরা সবাই ক্লাব এর কালী পুজোর শুভ উদ্বোধন করলেন ফিরহাদ হাকিম

Topnewstoday

খুন টোটো চালক

Topnewstoday

Leave a Comment