• Home
  • খবর
  • কেরোসিনের কালোবাজারির বড়সড় চক্রের হদিস
খবর পূর্ব বর্ধমান

কেরোসিনের কালোবাজারির বড়সড় চক্রের হদিস

নিজস্ব সংবাদদাতা, পূর্ব বর্ধমান, ১ অক্টোবরঃ

সাধারণ মানুষ রেশন দোকানের সামনে কেরোসিন তেলের জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়েও প্রয়োজনমত কেরোসিন পাচ্ছেন না। পেট্রোল ডিজেলের মতই কেরোসিনের দামও বৃদ্ধি পাচ্ছে। অভিযোগ উঠেছে, কেন্দ্র সরকার কেরোসিনের বরাদ্দ কমানোর জন্যই এই রাজ্যে কেরোসিন তেল নিয়ে সমস্যা তৈরী হয়েছে।

একদিকে, কেরোসিন তেল নিয়ে যখন সাধারণ মানুষ সমস্যায়, সেই সময় চলতি মরশুমে জলের অভাব মেটাতে কেরোসিন তেল ব্যবহার করে পাম্প চালানোর হিড়িক পড়ে গেছে গোটা পূর্ব বর্ধমান জেলা জুড়েই। চাষের জল সরবরাহের জন্য কেরোসিনের ব্যবহার ও চাহিদা বাড়ায় কেরোসিনের কালোবাজারির দরও লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

৪০ টাকা প্রতি লিটার কেরোসিন এখন দ্বিগুণ দামেও খোলাবাজারে পাচ্ছেন না চাষীরা। এই যখন পরিস্থিতি সেই সময় বৃহস্পতিবার জেলা পুলিশের এনফোর্সমেণ্ট ব্রাঞ্চ গোপন সূত্রে হানা দিয়ে গ্রেপ্তার করল ৭জন কালোবাজারি কারবারীকে। একইসঙ্গে বাজেয়াপ্ত করা হয়েছে ২২০ লিটার কেরোসিন ভর্তি ২৯টি ড্রাম। যার বাজার মূল্য প্রায় ৩ লক্ষ ৮৫ হাজার টাকা। এই সঙ্গে বাজেয়াপ্ত করা হয়েছে কেরোসিন সরবরাহ ও মাপার বেশ কিছু জিনিসপত্রও।

কিন্তু এই সমস্ত কিছুকেই ছাপিয়ে গেছে এদিন শক্তিগড়ের একটি কালাবাজারী কারবারীর বাড়িতে গিয়ে। পুলিশ দেখে অন্যান্য বাড়িতে যেখানে জল মজুদের জন্য ছাদে ট্যাঙ্ক ব্যবহার করা হয়। সেই একই কায়দায় সাধন সামন্ত নামে কেরোসিনের ওই কালোবাজারি কারবারীর বাড়ির ছাদে রয়েছে জলের ট্যাঙ্কের বদলে কেরোসিনের ট্যাঙ্ক। সেই ট্যাঙ্ক থেকে জলের কলের মতই নিচে নেমে এসেছে কেরোসিন সরবরাহের পাইপ ও কল। এই ঘটনা দেখে এদিন চোখ কপালে উঠেছে হানাদারদের।

এদিন জেলা পুলিশের এক কর্তা জানিয়েছেন, এদিন কেরোসিনের কালাবাজারির অভিযোগে পুলিশ গ্রেপ্তার করা হয়েছে চন্দ্রকান্ত দে, রবীন্দ্রনাথ নন্দী, লক্ষ্মীনারায়ণ মণ্ডল, সাধন সামন্ত, বিজয় মাইতি, প্রদীপ পোদ্দার, পার্থ সারাথী দেয়াঙ্গীকে। একইসঙ্গে তাদের জিজ্ঞাসাবাদ করে কেরোসিনের এই কালোবাজারির সঙ্গে আর কারা যুক্ত তা জানার চেষ্টা করছে পুলিশ। প্রাথমিকভাবে পুলিশ জানতে পেরেছে, শক্তিগড়ের একটি পেট্রোল পাম্প মালিক কেরোসিনের অথরাইজড ডিলার। তাঁর কাছ থেকেই এই তেল নিয়ে তা খোলাবাজারে কালোবাজারির কারবার চালানো হচ্ছিল।

Related posts

বর্ধমানের কাউন্সিলর মহঃ আলির উদ্যোগে ১০০ বৃদ্ধ-বৃদ্ধাকে পুজোয় ভ্রমন

Topnewstoday

পারিবারিক বিবাদকে কেন্দ্র করে সালিশি সভায় সংঘর্ষ আহত ১১

Topnewstoday

পুজোতে গরীব মানুষদের এক হাজার বস্ত্র বিতরণ খাগড়াবাড়ি অঞ্চল তৃণমূল কংগ্রেসের

Topnewstoday

Leave a Comment