• Home
  • খবর
  • উত্তরবঙ্গের ক্ষুদ্র চাষীদের চা কিনতে আগ্রহী চাইনিজ নামী বহুজাতিক সংস্থা
খবর জলপাইগুড়ি

উত্তরবঙ্গের ক্ষুদ্র চাষীদের চা কিনতে আগ্রহী চাইনিজ নামী বহুজাতিক সংস্থা

নিজস্ব সংবাদদাতা, জলপাইগুড়ি, ২ নভেম্বরঃ
জলপাইগুড়ির চা বাগানে চীনের থাবা !  তবে আতংকের কিছু নেই। বরং উদ্যোগ সফল হলে নতুন দিগন্ত খুলতে চলেছে চা ব্যাবসায়।

এদিন জলপাইগুড়ি আসেন চীনের নামী বহুজাতিক চা শিল্প সংস্থা ZHEJIA TEA GROUP CO.LTD(কোম্পানির নাম) এর জেনারেল ম্যানেজার XIAO WU(নাম) এবং উপদেষ্টা BING XIA(নাম)। গোটা বিশ্ব জুড়ে দুই হাজার  কোটি টাকার চা-ব্যবসা করে এই কোম্পানি। এবার তারা ভারতের চা কিনতেও (আমদানি) আগ্রহী।

জলপাইগুড়িতে তাদের আসার উদ্দেশ্য  জেলার ক্ষুদ্র চা চাষীদের সঙ্গে বৈঠক করা। জলপাইগুড়ির দশদরগার একটি মোটেলে এই বৈঠক হয়। জেলা ক্ষুদ্র চা চাষী সমিতির সঙ্গে তাদের দীর্ঘ বৈঠক হয়। বৈঠকে ক্ষুদ্র চাষীদের সর্বভারতীয় যৌথ সংগঠন কনফেডারেশন অফ ইণ্ডিয়ান স্মল টি অ্যাসোসিয়েশন (CISTA) এর সভাপতি বিজয়গোপাল চক্রবর্তী ছাড়াও ইণ্ডিয়ান টি বোর্ডের ডেপুটি ডিরেক্টর চন্দ্রশেখর মিত্র, নাগরাকাটা টি রিসার্চ সেন্টারের চা বিশেষজ্ঞ ডাঃ বাবু উপস্থিত ছিলেন আর আর ছিলেন ক্ষুদ্র চা চাষীরা।

বৈঠকের পর বিজয় গোপাল চক্রবর্তী জানিয়েছেন, তাদের আশা খুব শীঘ্রই এই কোম্পানির সঙ্গে তাদের চা আমদানির চুক্তি হবে। আগামী বছর মার্চ মাসে চীনে অনুষ্ঠিত একটি শিল্পবাণিজ্য সন্মেলনেও ডাক পেয়েছে ক্ষুদ্র চাষীদের সংগঠন। সেখানেই মৌ স্বাক্ষর হতে পারে বলে জানিয়েছেন তিনি।

ভারতীয় চা পর্ষদের ডেপুটি ডাইরেক্টর চন্দ্রশেখর মিত্র জানিয়েছেন, যদি সত্যি এই উদ্যোগ বাস্তবায়িত হয় তবে একদিকে বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশ উপকৃত হবে তেমনি উপকৃত হবেন ক্ষুদ্র চা চাষীরাও।
চীনা চা সংস্থার জেনারেল ম্যানেজার   XIAO WU(নাম)জানিয়েছেন,
চীনের বাজারে, বিশেষ করে নবপ্রজন্মের মধ্যে ভারতীয় সিটিসি চায়ের প্রতি উৎসাহ বাড়ছে। তাই চীনা চা কোম্পানিগুলি ভারত থেকে চা আমদানি করতে আগ্রহী।

সূত্রের খবর,এই সংস্থাটি ইতিমধ্যেই দিল্লির একটি চা শিল্প সংস্থার সঙ্গে চুক্তি করেছে। আগামীকাল তারা দার্জিলিং যাবেন সেখানকার চা আমদানি নিয়ে বৈঠক করতে। তবে তারা ক্ষুদ্র চা চাষীদের দ্বারা উৎপন্ন চায়ের ওপরেই জোর দিচ্ছেন। কারণ কম দামে ভালো গুণগত মানের চা উৎপাদন করতে পারে ক্ষুদ্র চা চাষীরা, বক্তব্য বিজয়গোপাল চক্রবর্তীর। এদিন ক্ষুদ্র চা বাগানে উৎপাদিত বিভিন্ন ধরনে চা পান করানো হয় দুই প্রতিনিধিকে। তারা চা পান করে প্রশংসা করেন। তাদের ভাষায়, “ডিলিশিয়াস”

Related posts

হাতি তাড়াতে হুলা পার্টির সঙ্গে গাঁটছড়া গ্রামবাসীদের

Topnewstoday

বাবা ও ছেলেকে মারধোরের ঘটনায় গ্রেপ্তার ব্যক্তি

NewsAdmin2Day

খড়গপুরে বেআইনি শব্দবাজি উদ্ধার

Topnewstoday

Leave a Comment