• Home
  • খবর
  • চলছে জেলায় জেলায় চোলাই বিরোধী অভিযান এখনও পর্যন্ত প্রায় ৩৬০ জনেরও বেশি গ্রেপ্তার
খবর পূর্ব বর্ধমান

চলছে জেলায় জেলায় চোলাই বিরোধী অভিযান এখনও পর্যন্ত প্রায় ৩৬০ জনেরও বেশি গ্রেপ্তার

নিজস্ব সংবাদদাতা, পূর্ব বর্ধমান, ৬ ডিসেম্বর;
চলছে জেলায় জেলায় চোলাই বিরোধী অভিযান। এখনও পর্যন্ত প্রায় ৩৬০ জনেরও বেশি চোলাইকারবারীকে গ্রেপ্তার করা হয়েছে। ধ্বংস করা হয়েছে বহু ভাটিখানাও।

বুধবার রাতেও পূর্ব বর্ধমান জেলার ৬টি থানায় ব্যাপকভাবে অভিযান চালালো পুলিশ এবং আবগারী দপ্তর। বুধবার মেমারী থানার পুলিশ অবৈধ চোলাই কারবারে যুক্ত থাকার অভিযোগে বাগগড়িয়া থেকে ২জনকে গ্রেপ্তার করেছে। বাজেয়াপ্ত করা হয়েছে ৪০লিটার চোলাই।

জামালপুর থানার পুলিশ গ্রেপ্তার করেছে ৬জনকে। বাজেয়াপ্ত করা হয়েছে ২৩০ লিটার চোলাই। খণ্ডঘোষ থানার পুলিশ গ্রেপ্তার করেছে ১জনকে। বাজেয়াপ্ত করা হয়েছে ২৩ লিটার চোলাই মদ। ভাতার থানার পুলিশ গ্রেপ্তার করেছে ৮জনকে। বাজেয়াপ্ত করা হয়েছে ৩১০ লিটার চোলাই মদ। গলসী থানার পুলিশ গ্রেপ্তার করেছে ৩জনকে। বাজেয়াপ্ত করেছে ৬৬ লিটার চোলাই মদ।

এছাড়াও রায়না থানার পুলিশ গ্রেপ্তার করেছে ১জনকে। এদিকে, পূর্ব বর্ধমান জেলা প্রশাসনের পক্ষ থেকেও এই চোলাইয়ের বিরুদ্ধে অভিযানকে সর্বাত্মক পাশাপাশি চোলাই কারবারীদের পুর্নবাসন দেবার উদ্যোগ নেওয়া হল। এই পেশা ছেড়ে সমাজের মূল স্রোতে ফিরিয়ে নিয়ে আসতে উদ্যোগ নিলেন পূর্ব বর্ধমানের জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব।

একইসঙ্গে পূর্ব বর্ধমানের এই চিন্তাভাবনাকে মডেল হিসাবে খাড়া করে গোটা রাজ্য জুড়েই এবং বিশেষত তপশীলি উপজাতি এলাকাগুলিতে ছড়িয়ে দেবার সিদ্ধান্ত নিলেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহকারী সভাধিপতি তথা তৃণমূল কংগ্রেসের রাজ্য তপশীলি উপজাতি সেলের সভাপতি দেবু টুডু।

এদিন দেবু টুডু জানিয়েছেন, এই চোলাইপ্রস্তুতকারীদের জন্য রাজ্য সরকারের যে সমস্ত প্রকল্পগুলি রয়েছে সেগুলি কিভাবে তাদের হাতে পৌঁছে দেওয়া যায় – সে ব্যাপারে ইতিমধ্যেই উদ্যোগ নেওয়া হয়েছে। সমাজ থেকে চোলাই নির্মূল করতে সরকারী প্রকল্পকেই হাতিয়ার করতে চাইছেন তাঁরা। এর মধ্যে রয়েছে ওই সমস্ত মানুষকে ১০০ দিনের প্রকল্পে কাজ দেওয়া। রয়েছে উপজাতি শ্রেণীভুক্ত এই ধরণের চোলাই প্রস্তুতকারীদের কিংবা চোলাই কারবারীদের মধ্যে যাঁরা বৃদ্ধ-বৃদ্ধা তাঁদের বার্ধক্যভাতা প্রদান করা।

দেবু টুডু জানিয়েছেন, তাঁরা ব্লকভিত্তিক রিপোর্ট পাবার পর চিহ্নিত মানুষদের কি কি সুবিধা দেওয়া যায়, কিভাবে সরকারী বিভিন্ন প্রকল্পের মধ্যে তাঁদের আনা যায় সে ব্যাপারে উদ্যোগ নেবেন। তিনি জানিয়েছেন, দলীয়ভাবেও বিভিন্ন জেলায় জেলায় গিয়ে তপশীলি উপজাতি মানুষ যাঁরা এই কাজে যুক্ত তাদের ওই কাজ ছেড়ে সরকারী প্রকল্পের সুবিধা নিয়ে সমাজের মূলস্রোতে ফিরে আসার আহ্বান জানাবেন।

উল্লেখ্য, সম্প্রতি দলীয় স্তরে তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায় দেবু টুডুকে রাজ্য তপশীলি উপজাতি সেলের সভাপতি হিসাবে দায়িত্ব দিয়ে রাজ্য জুড়েই কাজে নামার নির্দেশ দিয়েছেন।

সামনেই লোকসভা নির্বাচন, তার আগে চোলাই মদ নিয়ে গোটা রাজ্য জুড়ে তীব্র আলোড়ন সৃষ্টি হওয়ার পাশাপাশি চোলাইয়ের ভাটিখানা ভেঙ্গে দেওয়ায় প্রশ্ন উঠছে চোলাইপ্রস্তুতকারীদের পুর্নবাসন নিয়ে। আর তাই পূর্ব বর্ধমান জেলা প্রশাসন এব্যাপারে উদ্যোগ নেওয়ায় আলোড়ন সৃষ্টি হয়েছে।

খোদ জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, প্রতিটি ব্লকের বিডিওদের এলাকাভিত্তিক চোলাই মদ নিয়ে একসপ্তাহের মধ্যে বিস্তারিত রিপোর্ট দিতে বলা হয়েছে। ওই রিপোর্ট পাবার পরই এব্যাপারে উদ্যোগ নেওয়া হবে। এই কারবার বন্ধ করে তাঁদের নানাবিধ সরকারী সাহায্যের মাধ্যমে প্রতিষ্ঠিত করার প্রাথমিক উদ্যোগ নেওয়া হয়েছে।

Related posts

শিলিগুড়ি ফাঁসিদেওয়ার নিজবাড়িতে উদ্ধার চারটি তাজা মর্টার শেল

Topnewstoday

মুখ্যমন্ত্রীর ডুয়ার্স সফর ঘিরে প্রশাসনিক প্রস্তুতি জোড়কদমে।

Topnewstoday

ভাতারের একাধিক স্কুলে মিডডে মিলের চাল কম দেওয়ার অভিযোগকে ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়াল

Topnewstoday

Leave a Comment