• Home
  • খবর
  • হাসপাতালের জুনিয়র ডাক্তার এবং ইন্টার্নদের নিরাপত্তার দাবীতে ধর্ণা শুরু করেছেন বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা, পরিষেবা তলানিতে
খবর পূর্ব বর্ধমান

হাসপাতালের জুনিয়র ডাক্তার এবং ইন্টার্নদের নিরাপত্তার দাবীতে ধর্ণা শুরু করেছেন বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা, পরিষেবা তলানিতে

নিজস্ব সংবাদদাতা, পূর্ব বর্ধমান, ১২ ফেব্রুয়ারি;

হাসপাতালের জুনিয়র ডাক্তার এবং ইন্টার্নদের নিরাপত্তার দাবীতে এবং সম্প্রতি এক মহিলা ইন্টার্নের বিরুদ্ধে মামলা হওয়ায় সেই মামলা তোলার দাবীতে ধর্ণা শুরু করেছেন বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। সোমবার সন্ধ্যে থেকেই এই ধর্ণা শুরু হয়। রাতভর হাসপাতালের ডেপুটি সুপার ডা. অমিতাভ সাহাকে ঘেরাও করে বিক্ষোভ চলতে থাকে। মঙ্গলবার সকালেও চলে এই ধর্ণা। আর মঙ্গলবার সকালে এই সংবাদ সংগ্রহ করতে গেলে সৌরভ তেওয়ারি নামে এক সাংবাদিককে রীতিমত হেনস্থার মুখে পড়তে হয় জুনিয়র ডাক্তারদের হাতে। তাঁর মোবাইল ফোন কেড়ে নেওয়া হয়। তাঁর ছবি তুলে রাখা ছাড়াও তাঁর সংবাদ মাধ্যমের পরিচয়পত্রের ছবি তুলে দেখে নেবার হুমকিও দেওয়া হয়। যদিও কিছুক্ষণ পরে মোবাইল ফোন থেকে জুনিয়র ডাক্তারদের ধর্ণার ছবি মুছে দিয়ে তার মোবাইল ফোন ফেরত দেওয়া হয়।

এদিকে, এরই পাশাপাশি রাতভর ডেপুটি সুপারকে ঘেরাও করে রাখায় তিনিও কার্যত অসুস্থ বোধ করেন। তাঁর পরিবার সূত্রে জানানো হয়েছে তিনি বিশ্রাম করছেন। মঙ্গলবার সন্ধ্যে পর্যন্ত চলছে এই ধর্ণা। যদিও এব্যাপারে জুনিয়র ডাক্তার বা হাসপাতাল কর্তৃপক্ষ কেউই মুখ খুলতে রাজী হননি। এদিকে, কাজ বন্ধ রেখে ইন্টার্নরা আন্দোলনে নামায় হাসপাতালের চিকিৎসা পরিষেবায় রীতিমত বিঘ্ন ঘটতে শুরু করেছে।

রোগীপক্ষের লোকজন জানিয়েছেন, বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে অধিকাংশ ক্ষেত্রেই জুনিয়র ডাক্তাররাই পরিষেবা অক্ষুণ্ণ ও স্বাভাবিক রাখতে কাজ করেন। কিন্তু যেভাবে আন্দোলন চলছে তাতে সেই স্বাভাবিক পরিষেবা ব্যাহত হতে শুরু করেছে। এদিকে, মঙ্গলবার সকাল থেকেই দফায় দফায় ইন্টার্নদের সঙ্গে আলোচনায় বসে হাসপাতাল কর্তৃপক্ষ। যদিও আলোচনা ফলপ্রসূ হয়নি। মামলা তোলার আশ্বাস না মেলা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ব্যাপারে অনড় থাকেন ইন্টার্নরা।

এদিন ইন্টার্নদের এই আন্দোলনের চাপে মঙ্গলবারই কলেজ কাউন্সিলের জরুরি সভা ডাকা হয়। সেখানে ছাত্রদের প্রতিনিধিও উপস্থিত ছিলেন। সভায় আইনজ্ঞদেরও পরামর্শ অনুযায়ী ইন্টার্নদের পাশে দাঁড়ানোর বিষয়ে সিদ্ধান্তও নেওয়া হয়। অভিযুক্ত ইন্টার্ন যাতে কোনওভাবে সমস্যায় না পড়েন তা দেখা হবে বলে আশ্বাসও দেওয়া হয়। কিন্তু তাতেও সমস্যা মেটেনি। এদিন সন্ধ্যা পর্যন্ত সুপারের অফিসের সামনে বিক্ষোভ চালিয়ে যান ইন্টার্নরা।

মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাঃ সুহৃতা পাল বলেন, এক ইন্টার্নকে হাসপাতালে শ্লীলতাহানি করা হয়েছিল। সেই ঘটনায় অভিযুক্ত গ্রেপ্তার হয়। ইন্টার্নের বিরুদ্ধেও পাল্টা মামলা করা হয়। এতে নিরাপত্তাহীনতায় ভুগছেন সেই ইন্টার্ন। তাঁদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে এদিন কলেজ কাউন্সিলের জরুরি সভা ডাকা হয়। সেখানে ছাত্রদের প্রতিনিধি এবং আইন বিশেষজ্ঞ উপস্থিত ছিলেন। অভিযুক্ত ইন্টার্নের পাশে থাকার সিদ্ধান্ত হয়েছে।

উল্লেখ্য, গত ২৫ জানুয়ারি বাঁকুড়ার কোতুলপুর থানার প্রতাপপুরের বাসিন্দা সঞ্জয় পণ্ডিতকে মানসিক চিকিৎসার জন্য বর্ধমান হাসপাতালে নিয়ে আসেন তাঁর মা ছবি পণ্ডিত। সঞ্জয় দীর্ঘদিন ধরে মানসিক রোগে ভুগছেন। হাসপাতালে তাঁর চিকিৎসাও চলছে। হাসপাতালের আউটডোরে চিকিৎসা করিয়ে ফেরার সময় সঞ্জয় এক মহিলা ইন্টার্নের শ্লীলতাহানি করে বলে অভিযোগ। পাল্টা তাকে মারধরও করা হয় বলে অভিযোগ। ঘটনার বিষয়ে বর্ধমান থানায় অভিযোগ দায়ের করা হয়। তার ভিত্তিতে সঞ্জয়কে পুলিস গ্রেপ্তার করে। পরের দিন আদালতে পেশ করা হলে সঞ্জয়ের জামিন মঞ্জুর করেন সিজেএম। ইন্টার্নের বিরুদ্ধে পাল্টা অভিযোগ জমা পড়ে। তার ভিত্তিতে মামলা রুজু হয়। সেই মামলা তোলার জন্য এদিন ইন্টার্নরা হাসপাতাল কর্তৃপক্ষের উপর চাপ সৃষ্টি করেন। অভিযোগকারীকে হাসপাতালে এনে অভিযোগ প্রত্যাহারের পাশাপাশি নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবি জানানো হয় ইন্টার্নদের তরফে।

বর্ধমান থানার এক অফিসার জানিয়েছেন, দু’পক্ষই অভিযোগ দায়ের করেছেন। ইন্টার্নের শ্লীলতাহানি যেমন অন্যায়, তেমনই এক মানসিক ভারসাম্যহীনকে মারধর করাও আইনের চোখে অপরাধ। আইন সবারই জন্য সমান। আইন আইনের পথে চলবে। বর্ধমান মেডিকেল কলেজের অধ্যক্ষ এদিন জানিয়েছেন, এই ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটি ঘটনার দিন ঠিক কি হয়েছিল তা খতিয়ে দেখে রিপোর্ট দেবে। তারপরেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Related posts

প্রধান উপপ্রধানের মধ্যে টেন্ডার নিয়ে বিবাদে ফের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে

Topnewstoday

দিনহাটায় সদ্য উদ্বোধন হওয়া মদের দোকানে এলাকার মহিলাদের ভাঙচুর

Topnewstoday

সদ্যোজাত কন্যা সন্তানকে পুড়িয়ে মারার চেষ্টা খড়্গপুরে

Topnewstoday

Leave a Comment