• Home
  • খবর
  • সীসা নিয়ে আন্তর্জাতিক সেমিনারের আয়োজন মেডিকেল কলেজে
খবর

সীসা নিয়ে আন্তর্জাতিক সেমিনারের আয়োজন মেডিকেল কলেজে

নিজস্ব সংবাদদাতা, শিলিগুড়ি, ২১ সেপ্টেম্বর : খাদ্যদ্রব্যে রং সহ সীসার অতিরিক্ত ব্যবহারের কুপ্রভাব নিয়ে আন্তর্জাতিক মানের সেমিনারের আয়োজন করলো উত্তরবঙ্গ মেডিকেল কলেজ। দুদিন ব্যাপি এই সেমিনারে দেশ-বিদেশের বিশেষজ্ঞরা। ইউএস, ইজরাইল, মালেশিয়া, বাংলাদেশ ও নেপালের বিশেষজ্ঞদের থাকার কথা রয়েছে।

সারা বিশ্বে সীসার অতিরিক্ত ব্যবহার কার্যত বিষ ছড়াচ্ছে। বিশেষ করে ফাস্টফুড খাবারে সিসার ব্যবহার বেশি হওয়ায় শিশুদের মধ্যে কু প্রভাব পড়ছে। এই বিষয়গুলোকে সামনে রেখেই এই সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে উঠে আসা দিকগুলো পরবর্তীতে সাধারণ মানুষের কাছে তুলে ধরা হবে।
সেমিনার আয়োজক কমিটির সম্পাদক কল্যাণ খাঁ বলেন, বিশ্বজুড়ে সীসার ব্যবহারের অপকারিতা সামনে আসতে শুরু করেছে। সে কারণে এখন থেকে সচেতন হওয়ার লক্ষ্যে ৪ ও ৫ অক্টোবর সেমিনারের আয়োজন করা হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, সীসার ব্যবহারে বেশি করে সমস্যায় পড়ছে শিশুরা। অতিরিক্ত পরিমাণে সীসা শিশুদের শরীরে ঢুকে মূক ও বধির করে দিচ্ছে। শুধু তাই নয় বাড়ি রং করা উপাদান, জল, ধুলোবালির মধ্যে সীসা ঢুকে পড়ে মানুষের শরীরে ক্ষতি করছে। জানা গিয়েছে সেমিনারে যোগ দিতে আসছেন সীসা বিশেষজ্ঞ লেড ম্যান অব ইন্ডিয়া নামে খ্যাত অধ্যাপক ও গবেষক টি ভেঙ্কটেশ। উল্লেখ্য, চলতি বছরের মার্চ মাসেও সীসা নিয়ে একটি সেমিনারের আয়োজন করা হয়েছিল মেডিকেলে।

Related posts

রবীন্দ্রের এলাকায় ২০০০ কর্মীর যুব মিছিল কিসের সংকেত?

Topnewstoday

খুনের সাক্ষীকে আদালত চত্বরে মারধর অভিযুক্তের

Topnewstoday

“বড়মাকে শিক্ষা দেওয়ার দরকার ছিল” ধুপগুড়ি ধর্ষণ কান্ডে অভিযুক্তের বয়ান

Topnewstoday

Leave a Comment