মালদার কোতয়ালী ভবন ফটক এক থাকলেও আজ দরজা অনেক

Zoom In Zoom Out Read Later Print

রাজনৈতিক লড়াইয়ের মধ্যেও মৌসম ও ঈষাকে তার স্নেহ জানাতে ভুললেন না কোতুয়ালি পরিবারের বর্ষিয়ান সদস্য আবু হাসেম খান চৌধুরী। পরিবারের মধ্যে কোন প্রকার বিভেদ না থাকলেও রাজনৈতিক ময়দানে তারা একে অপরকে কোনভাবেই জমি ছাড়তে নারাজ।

নিজস্ব প্রতিবেদক , মালদা, ১২ এপ্রিল;

ভারতবর্ষের মানচিত্রে মালদার রুপকার ও সনামধন্য হিসেবে চিহ্নিত করেন যিনি কোতয়ালী ভবনের সেই প্রবাদপ্রতিম আবু বরকত আতাউল গণিখান চৌধুরী না থাকাতে মূল ফটক এক থাকলেও আজ দরজা অনেক। কিন্তু তাতে রাজনৈতিক মতাদর্শ সৃষ্টি হলেও সৌজন্যের মিল রয়েছে এখনো।

কোতয়ালীতে আজ তৃণমূলের পক্ষে চির দৃঢ় করেছে যেমন তেমনি সৃষ্টি হয়েছে ভোট প্রচারের ভিন্ন ভিন্ন রুট। যে ভবনে কেবল কংগ্রেসের পতাকা শোভা পেত, আজ সেই ভবনে জোড়াফুল চিহ্ন দেখা যাচ্ছে। আর এই সব দেখে মুখ লুকিয়ে ভবনের গ্যারেজ ঘরে অবস্থান হয়েছে গনি খান চৌধুরীর সাধের মারসেডিজ। আশির দশকে মালদার রূপকার প্রয়াত কংগ্রেস নেতা এবি এ গনি খান চৌধুরী এই গাড়িটি মালদায় নিয়ে আসেন। আজীবন তিনি এই গাড়িতে চড়েই মালদার অলিগলিতে ঘুরেছেন। ভোট প্রচারে বেরোলে এই গাড়িই ছিল তাঁর সফরসঙ্গী। মালদার রাজপথ থেকে গ্রাম্যপথে এই গাড়ি বেরোলেই মৌমাছির মতন ঝাঁকে ঝাঁকে ভোটাররা দেখা করতেন তাদের প্রিয় নেতা গণি খান চৌধুরী বা বরকতদার সাথে।

আজ সেই গাড়ি ধুলার চাঁদরে ঢাকা পড়েছে। কৌতুয়ালী ভবনের সদস্যদের কাছেও গুরুত্ব হারিয়েছে গাড়িটি।বরকতদা ভোটের বাজারে বেঁচে থাকলেও গাড়িটি আজ বেরোয় না। আর সেই গাড়ির পাশেই কৌতুয়ালী ভবনের ভোট প্রার্থীর তিন সদস্যের গাড়ি শোভা পাচ্ছে। কংগ্রেসের প্রার্থী আবু হাসেম খান চৌধুরী ও ঈষা খান চৌধুরীর প্রচারের গাড়ি যেমন রয়েছে তেমনি জোড়া ফুল প্রতীকের তৃণমূল কংগ্রেস প্রার্থী মৌসম বেনজির নুরের প্রচারের গাড়িও রয়েছে। নিজেদের প্রচারের গাড়ি নিয়ে ভোট প্রচারে ঘুরছেন কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের কৌতুয়ালী ভবনের সদস্যরা। গেট পরিবর্তন হলেও এখনো বাড়ির সদর দরজা দিয়ে গাড়ি করে বের হন ভোট প্রচারে তৃণমূলের প্রার্থী মৌসম নুর।

তিনি বলেন আমাদের মধ্যে রাজনৈতিক ভেদাভেদ থাকলেও পরিবারে কোন বিভেদ নেই। রাজনৈতিক লড়াইয়ের মধ্যেও মৌসম ও ঈষাকে তার স্নেহ জানাতে ভুললেন না কোতুয়ালি পরিবারের বর্ষিয়ান সদস্য আবু হাসেম খান চৌধুরী। পরিবারের মধ্যে কোন প্রকার বিভেদ না থাকলেও রাজনৈতিক ময়দানে তারা একে অপরকে কোনভাবেই জমি ছাড়তে নারাজ।

See More

Latest Photos