সন্ত্রাস দমন করতে সন্ত্রাস করা ঠিক নয়, এস এস আলুয়ালিয়া

Zoom In Zoom Out Read Later Print

এস এস আলুয়ালিয়ার মতে, মার্কসবাদীর এই অত্যাচারের প্রতিবাদ করতে কংগ্রেসের হয়ে ধর্ণায় বসেছিলেন মমতা বন্দোপাধ্যায়। খুনীদের শাস্তির দাবীতে লড়াই করেছিলেন। কিন্তু সেই সন্ত্রাসের রাজনীতি আবার চলছে রাজ্যে। যে দলের তিনি সুপ্রিমো। এর পরিণতি কিন্তু ভাল নয়। সন্ত্রাস দমন করতে সন্ত্রাস করা ঠিক নয়।

নিজস্ব সংবাদদাতা, পূর্ব বর্ধমান, ১৫ এপ্রিল;

ফের ঘুরে ফিরে এল লোকসভা ভোটের প্রচারে ৪৯ বছর আগে ঘটে যাওয়া বর্ধমানের সাঁইবাড়ির ঘটনা। ভোটের দিনক্ষণ ঘোষণার পর বর্ধমানের প্রতাপেশ্বর শিবতলা লেনের সাঁইবাড়ির সামনে দিয়ে প্রচার মিছিল করেছিল সিপিএমের বর্ধমান দুর্গাপুর লোকসভার প্রার্থী আভাষ রায়চৌধুরী। আর সোমবার নববর্ষের দিন সেই সাঁইবাড়ির শহীদবেদীতে মালা দিলেন বিজেপি প্রার্থী সুরিন্দরজিত সিং আলুওয়ালিয়াও। এদিন তিনি বলেন, ১৯৭০ সালে যে নারকীয় ঘটনা ঘটেছে সেই ঘটনা যেন আর কোথাও না ঘটে। তিনি বলেন, আজ শুভদিন। নববর্ষ। তাই তিনি ঠাকুরের কাছে ঈশ্বরের কাছে প্রার্থনা করেছেন দেশ থেকে হিংসা দূর হোক। শান্তি, সমৃদ্ধিতে ভরে উঠুক সকলেই।

তিনি বলেন, ১৯৬৯ থেকে ১৯৭০ পর্যন্ত সন্ত্রাসের রাজনীতি হয়েছে। সাঁইবাড়িতে তিনজন খুন হয়েছিলেন, গুণমণি রায় খুন হয়েছিলেন, উখড়ায় ভবানি শর্মা, কাটোয়ায় সুব্রতকে খুন করা হয়েছিল। সুরিন্দরজিত সিংহ বলেন, মার্কসবাদীর এই অত্যাচারের প্রতিবাদ করতে কংগ্রেসের হয়ে ধর্ণায় বসেছিলেন মমতা বন্দোপাধ্যায়। খুনীদের শাস্তির দাবীতে লড়াই করেছিলেন। কিন্তু সেই সন্ত্রাসের রাজনীতি আবার চলছে রাজ্যে। যে দলের তিনি সুপ্রিমো। এর পরিণতি কিন্তু ভাল নয়। সন্ত্রাস দমন করতে সন্ত্রাস করা ঠিক নয়।

তিনি বলেন, সাঁইবাড়ির ঘটনার সময় তিনি আসানসোল থেকে এই সাঁইবাড়িতে এসেছিলেন। ৮ বছর আগে রাজ্যে যে পরিবর্তনের যাত্রা শুরু হয়েছিল তখন লোকের অনেক আশা ছিল। আজ তারা নিরাশ। নতুন করে আজ থেকে সেই পরিবর্তনের যাত্রা শুরু হল। তিনি বলেন, খুনের রাজনীতি বন্ধ হোক। কোনো বাবা মা যেন সন্তানহারা বা কোনো ছেলে মেয়ে যেন বাবা মা হারা আর না হয় – আজ নববর্ষের দিন সেই প্রার্থনাই জানিয়েছেন। এদিন তিনি সাঁইবাড়ির ছেলে বিজয় সাঁই-এর সঙ্গে কথাও বলেন।

See More

Latest Photos