পাকিস্তান জইশ নামে জঙ্গি গোষ্ঠীটিকে ভারতের বিরুদ্ধে হামলার জন্য ব্যবহার করত। আর সমস্ত পরিকল্পনাই নিয়ন্ত্রিত হত আইএসআই-এর মাধ্যমে, পারভেজ মুশারফ

Zoom In Zoom Out Read Later Print

সেই সঙ্গে চাঞ্চল্যকর একটি তথ্যও ফাঁস করেছেন মুশারফ। তাঁর বক্তব্য, মাসুদের নেতৃত্বাধীন সংগঠনটি দু’ বার তাঁকেই খুন করার চেষ্টা করেছিল। তিনি পাকিস্তানের প্রেসিডেন্ট থাকার সময় ওই চেষ্টা হয় বলে তিনি জানিয়েছেন।

নিউজ ডেস্ক, ৭ মার্চ;

সে দেশে জইশ ই মহম্মদের অস্তিত্ব আগেই মেনে নিয়েছিল পাকিস্তান। পাকিস্তানের বিদেশমন্ত্রী মহম্মদ কুরেশি স্বীকারই করেছিলন যে জইশের শীর্ষ নেতা মাসুদ আজহার আছে সে দেশের মাটিতেই। কিন্তু জইশের বিরুদ্ধে ভারতে নাশকতা চালানোর কোন প্রমাণ নেই বলে মন্তব্য করেছিলেন তিনি। কিন্তু সব জারিজুরি ফাঁস হয়ে গেল, পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপ্রধান জেনারেল পারভেজ মুশারফের বক্তব্যে।

পাকিস্তানের সাংবাদিক নাদিম মালিককে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন যে তিনি দেশের ক্ষমতায় থাকার সময় পাকিস্তান জইশ নামে জঙ্গি গোষ্ঠীটিকে ভারতের বিরুদ্ধে হামলার জন্য ব্যবহার করত। আর সমস্ত পরিকল্পনাই নিয়ন্ত্রিত হত আইএসআই-এর মাধ্যমে। সেই সঙ্গে চাঞ্চল্যকর একটি তথ্যও ফাঁস করেছেন মুশারফ। তাঁর বক্তব্য, মাসুদের নেতৃত্বাধীন সংগঠনটি দু’ বার তাঁকেই খুন করার চেষ্টা করেছিল। তিনি পাকিস্তানের প্রেসিডেন্ট থাকার সময় ওই চেষ্টা হয় বলে তিনি জানিয়েছেন। মুশারফের ওই সাক্ষাৎকারটির একটি অডিয়ো ক্লিপ পাকিস্তানের ওই সাংবাদিক তার টুইটার হ্যান্ডেলে দেওয়ায় ব্যাপারটি জানাজানি হয়। প্রথমবার ২০০৩-এর ডিসেম্বরে ওই খুনের চেষ্টা হয় বলে পারভেজের দাবি। তাঁর বয়ান অনুযায়ী সেই চেষ্টা হয়েছিল রাওয়ালপিন্ডিতেই। কিন্ত তিনি বেঁচে গিয়েছিলেন।

খুনের চেষ্টা হলেও তিনি জইশ ই মহম্মদের বিরুদ্ধে ব্যবস্থা নিলেন না কেন? উত্তরে পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপ্রধান জানিয়েছেন, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ভারতের বিরুদ্ধে জইশকে ব্যবহার করত বলেই তাঁর বিরুদ্ধে কোন পদক্ষেপ করা সম্ভব হয়নি।

See More

Latest Photos