উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে জৈব পদ্ধতিতে তৈরি গোবর-গোমূত্র এবং পঞ্চগব্য দিয়ে তৈরি সারের প্রশিক্ষণ শিবির

Zoom In Zoom Out Read Later Print

বিনা খরচে জৈব সার কিভাবে তৈরি করা যায় সে বিষয়ে প্রশিক্ষণ দিতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয়েছিল একটি শিবিরের।

নিজস্ব সংবাদদাতা, শিলিগুড়ি, ২৯ জানুয়ারি;

বিনা খরচে জৈব সার কিভাবে তৈরি করা যায় সে বিষয়ে প্রশিক্ষণ দিতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয়েছিল একটি শিবিরের। যেখানে রাসায়নিক ইউরিয়া সার এক একরে ৭০ থেকে ৭৫ কেজি ব্যবহার করতে হয় যার মূল্য প্রায় ৮০০ থেকে ১০০০ টাকা, সেখানে এই জৈব পদ্ধতিতে তৈরি গোবর-গোমূত্র এবং পঞ্চগব্য দিয়ে তৈরি সারে খরচ প্রায় নেই বললেই চলে। এ বিষয়টি শতাধিক শিক্ষার্থীর সামনে তুলে ধরলেন প্রশিক্ষকরা।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় চত্বরে সোমবার থেকে বিশ্ববিদ্যালয় এবং কোফমের যৌথ উদ্যোগে আয়োজন করা হয়েছিল সাসটেইনেবল অর্গানিক ফার্মিং এর। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান দীপান্বিতা সাহা, বোটানি বিভাগের অধ্যাপক ডক্টর পলাশ মন্ডল এবং টেকনিক্যাল অফিসার অমরেন্দ্র পান্ডে।

কলকাতার সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের ২৫ জন ছাত্র-ছাত্রী সঙ্গে ২৫ জন উত্তরবঙ্গের কৃষি প্রশিক্ষক এবং কৃষি বিভাগে পড়াশুনারত বিভিন্ন এলাকার শিক্ষার্থীরা হাজির হয়েছিলেন এই শিবিরে। প্রথম দিন মূলত কিভাবে জৈব সার প্রস্তুত করা যায়, সে বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাশাপাশি যাতে খরচের বিষয়টি মাথায় রাখা হয়, সে বিষয়ে জোর দেওয়া হয়।

জীবামৃৎ, পঞ্চগব্য এবং এই তিনটি পদ্ধতিতে জৈব সার প্রস্তুতের পাঠ দেওয়া হয়েছে। কিভাবে হাতের কাছে থাকা বিভিন্ন সহজলভ্য বস্তু দিয়ে সার তৈরি করে তা ব্যবহার করা যায় সে বিষয়ে খুটিনাটি জ্ঞান এদিন শিবিরে বিতরণ করা হয়। দু’দিনের শিবিরের দ্বিতীয় দিন আজ মঙ্গলবার জৈব চাষের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

See More

Latest Photos