মঙ্গলবারও নিজেদের প্রার্থী তালিকা প্রকাশ করতে পারল না বিজেপি। দেখে নিন সম্ভাব্য প্রার্থী তালিকা

Zoom In Zoom Out Read Later Print

মঙ্গলবারের বৈঠকে উত্তর-পূর্বের সাতটি রাজ্য, বিহার, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানার প্রার্থীদের নাম মোটামুটি চূড়ান্ত হয়ে গিয়েছে৷ বুধবার এই সব রাজ্যের প্রার্থীদের নাম ঘোষণা করা হবে৷ কয়েকটি রাজ্যের তালিকায় থাকছে চমক৷ পুরানো সাংসদদের বদলে অনেক নতুন মুখকে সামনে আনা হয়েছে।

নিজস্ব সংবাদদাতা, মালদা, ২০ মার্চ;

লোকসভা নির্বাচনের প্রার্থী বাছতে বিজেপি দফতরে মধ্য রাত পেরিয়ে গেল মোদী- শাহের। শেষপর্যন্ত মঙ্গলবারও নিজেদের প্রার্থী তালিকা প্রকাশ করতে পারল না বিজেপি। নয়াদিল্লির বিজেপি সদর দফতরে মঙ্গলবার রাতে বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সর্বভারতীয় সভাপতি অমিত শাহ-সহ বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটির সদস্যরা। রাত একটায় বিজেপি দফতর থেকে বের হন মোদী। কিন্তু রাত সওয়া একটা পর্যন্ত কোনও প্রার্থীর নাম ঘোষণা করেনি বিজেপি। তবে সেই বৈঠকের পরেও কিছু জটিলতা থেকে গিয়েছে৷ সেই জট কাটাতে বুধবার ফের আলোচনায় বসবে নির্বাচন কমিটি৷ মনে করা হচ্ছিল অল্প কিছু সময়ের পরেই হয়তো মধ্য রাতেই বেশ কিছু আসনের প্রার্থীর নাম জানিয়ে দেবে বিজেপি। সেদিকেই তাকিয়ে ছিল গোটা বাংলার রাজনৈতিক মহল। কিন্তু শেষ পর্যন্ত কোন প্রার্থীর নাম প্রকাশ করেনি বিজেপি।

কয়েক ধাপে দেশের বেশ কিছু আসনে ইতিমধ্যে নিজেদের প্রার্থী তালিকা ঘোষণা করে ফেলেছে কংগ্রেস। ভোট ঘোষণার দুই দিন পরেই তৃণমূল কংগ্রেস তাঁদের ৪২ আসনে প্রার্থী তালিকা ঘোষণা করেছে। বামফ্রন্টও তাঁদের প্রার্থী তালিকা প্রকাশ করে দিয়েছে। প্রথম পর্বের ভোটের জন্য জোরদার প্রচারও শুরু করে দিয়েছে। কিন্তু এখনো পর্যন্ত বাংলার ৪২ টি আসনের একটি আসনেরও প্রার্থীর নাম ঘোষণা করতে পারে নি বিজেপি। ফলে অন্যান্য রাজনৈতিক দল গুলির থেকে প্রচারে বেশ কিছুটা হলেও পিছিয়ে পড়ছে গেরুয়া শিবির। তবে বিজেপি সূত্রে খবর, মঙ্গলবারের বৈঠকে উত্তর-পূর্বের সাতটি রাজ্য, বিহার, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানার প্রার্থীদের নাম মোটামুটি চূড়ান্ত হয়ে গিয়েছে৷ বুধবার এই সব রাজ্যের প্রার্থীদের নাম ঘোষণা করা হবে৷ কয়েকটি রাজ্যের তালিকায় থাকছে চমক৷ পুরানো সাংসদদের বদলে অনেক নতুন মুখকে সামনে আনা হয়েছে৷ দেখে নেওয়া যাক সম্ভাব্য প্রার্থী তালিকা।

সম্ভাব্য প্রার্থী হিসেবে পুরনোদের মধ্যে বাবুল সুপ্রিয়, দিলীপ ঘোষ, সায়ন্তন বসু, লকেট চট্টোপাধ্যায়, রাহুল সিনহা, দার্জিলিং এর সম্ভাব্য প্রার্থী হতে পারেন আগের বারের সাংসদ সুরেন্দ্র সিং আলুয়ালিয়া অথবা সতপাল মহারাজ, কোচবিহারে হেমচন্দ্র বর্মন বা দীপক বর্মন, আলিপুরদুয়ারে মনোজ টিজ্ঞা বা বীরেন্দ্র ওরাও, জলপাইগুড়ি থেকে দীপেন প্রামাণিক বা অমূল্য রায়, কালুরঘাটে নীলাঞ্জন রায় বা বিশ্বপ্রিয় রায়চৌধুরী, উত্তর মালদার সম্ভাব্য প্রার্থী খগেন মুর্মু, দক্ষিণ মালদায় শ্রীরুপা মিত্র চৌধুরী বা মাফুজা খাতুন, জংগীপুরে সম্রাট ঘোষ, বহরমপুরে বিজেপির সম্ভাব্য প্রার্থী হুমায়ুন কবীর, মুর্শিদাবাদে সুজিত ঘোষ, রানাঘাটে অর্চনা মজুমদার বা মানবেন্দ্র রায়, ব্যারাকপুরে প্রার্থী হতে পারেন সদ্য বিজেপিতে আসা অর্জুন সিংহ, দমদমে শমীক ভট্টাচার্য বা সৌরভ সিকদার অথবা রন্দ্রিদেব সেনগুপ্তকে, বারাসাতে মৃণাল দেবনাথ বা সায়ন্তন বসু, মথুরাপুরে শ্যামাপদ হালদার, কলকাতা দক্ষিনে চন্দ্রবসু, কলকাতা উত্তরে রাহুল সিনহা, হাওড়ায় সম্ভাব্য প্রার্থী কল্যাণ চৌবে অথবা পবন সিংহ, শ্রীরামপুরে কবীরশংকর বসু, আরামবাগে ষষ্টী দুলে, মেদিনীপুরে দিলীপ ঘোষ, পুরুলিয়ায় নরহরি মাহাতো বা অতুল মাহাতো, বাকুড়ায় সম্ভাব্য প্রার্থী রাজু বন্দ্যোপাধ্যায় বা সুমন মুখোপাধ্যায়, বিষ্ণুপুরে সৌমিত্র খা, আসানসোলে বাবুল সুপ্রিয়, বর্ধমান দূর্গাপুর কেন্দ্রে সুভাষ সরকার, বীরভূমে লকেট চট্টোপাধ্যায়।

See More

Latest Photos